সবার জন্য উন্মুক্ত করা হয়েছে শশী লজ

মুক্তাগাছার জমিদার সূর্যকান্ত আচার্য্যের বিলাস বহুল প্রাসাদ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এতদিন যাবৎ প্রত্নতত্ত্ব অধিদপ্তর বিলাস বহুল প্রাসাদটি তালাবন্ধ করে প্রাসাদের চারদিকের বাগান,পুকুর,বকুল মঞ্চ ইত্যাদি উন্মুক্ত করেছিল। কিন্তু এখন জনসাধারণ প্রাসাদের ভিতর ঢুকে ঘুরে দেখার সুযোগ পাবেন। তাছারা শহরে আরো একটি বিনোদন কেন্দ্র তথা জাদুঘরের বৃদ্ধি ঘটল। যদিও শশীলজ পূর্ব থেকেই ময়মনসিংহে একটি বিনোদন কেন্দ্র/দর্শনীয় স্থান হিসেবে চিহ্নিত ছিল, তবে এবার নতুন আঙ্গিকে নিজের নামকরন ঘটাল।

ময়মনসিংহ কিংবা দেশের মানুষ শশীলজের ভিতরকার সৌন্দর্য উপভোগের পাশাপাশি জ্ঞান আহরণ করতে পাবেন প্রত্নতাত্ত্বিক বিভিন্ন বিষয়ে। প্রাসাদে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক উপকরণের পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরণের প্রত্নতত্ত্বীয় জিনিস পত্রাদি। রয়েছে মুক্তাগাছা জমিদারবাড়ি এবং গৌরিপুর জমিদার বাড়ির স্মৃতি রক্ষনকারী জিনিস। প্রাসাদটিতে ঢুকলেই দেখতে পারবেন জমিদারদের ব্যবহৃত মার্বেলের টেবিল, কাঠ এবং হাতির দাতের তৈরি সোফা, খাট, ছারাও বিভিন্ন তৈজসপত্র। এছারা রয়েছে পুরনো ঐতিহ্যবহনকারী জিনিসপত্র।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর নতুন আঙ্গিকে সাজিয়ে তুলেছে এবং বিভিন্ন পরিবর্তন এনেছে ময়মনসিংহের শশীলজে। নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি আরেকটি পরিবর্তন হলো এখন থেকে শশীলজে প্রবেশ করতে চাইলে ১৫ টাকা মুল্যের একটি টিকিট কাটতে হবে।