রূপ ও যৌবন সবই ছলনা

বিনোদন প্রতিবেদক ::রুচি বেশ রূপবতী মেয়ে। তার যে রূপের খ্যাতি আছে সেটা সে জানে। স্বামী দেব শর্মার মত একজন সামান্য পুরুষের পদপ্রান্তে নিজেকে অবনত করে রাখতে চায় না। সে মুক্তি চায়। দূরে পথ প্রান্তের দিকে কারও প্রতীক্ষায় তাকিয়ে থাকে সে।

স্ত্রীর মনের কথা বোঝে না স্বামী দেবশর্মা ঋষি। এরই নাম ইন্দ্রমায়া। একদিন দূরে যজ্ঞে যাওয়ার সময় ইন্দ্রমায়া থেকে রুচিকে রক্ষা করার দায়িত্ব দিয়ে যান শিষ্য বিপুলকে। বিপুল গুরুর দায়িত্ব পালন করে। কিন্তু রুচির ভেতর এক আমুল পরিবর্তন ঘটে তখন।

সে বিপুলের প্রতি প্রণয়াসক্ত হয়ে পড়ে। বিপুলেরও মন আছে কিন্তু তাই বলে গুরুপত্নীর এই প্রণয় তার কাঙ্ক্ষিত নয়। তাই সে গুরুগৃহ ছেড়ে চলে যায়। তখন রুচি উপলব্ধি করে যে এই রূপ এবং যৌবন প্রমত্ত বসন্তের ছলনা ছাড়া আর কিছুই না।

এমনই গল্পে সম্প্রতি নির্মিত হলো পূজার বিশেষ নাটক ‘আর সবই ছলনা’। নাটকে রুচির চরিত্রে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ। দেব শর্মা ও বিপুলের চরিত্রে দেখা যাবে শহীদুজ্জামান সেলিম ও গোলাম কিবরিয়া তানভীরকে।

মহাভারতের অনুশাসন পর্বের অধ্যায় অবলম্বনে সুবোধ ঘোষের গল্পে নাটকটি পরিচালনা করেন নাহিদ হাসান পিয়াল।

তানভীর বলেন, ‘এ কাজটায় একটু অন্যরকম অভিজ্ঞতা অর্জন করেছি। পিরিয়ডিকাল গল্পের একটা কাজ,স্ক্রীপ্টের ভাষাগুলো খুবই কঠিন ছিল। পিয়াল ভাইয়ের সাথে এটা আমার চতুর্থ কাজ। সেলিম ভাই আর অপর্ণার সাথে কাজটা খুব সুন্দরভাবে করার চেষ্টা করেছি। সবকিছু মিলিয়ে খুবই সুন্দর একটা কাজ করেছি।’

দুর্গা পূজা উপলক্ষে বিশেষ এ নাটকটি শিগগিরই এনটিভিতে প্রচার করা হবে।