মুখরিত আরাফা ময়দান স্লোগান আমেরিকা ধ্বংস হোক


ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: আজ (শনিবার) আরাফা ময়দানে হাজিরা মুশরিকদের সঙ্গে সম্পর্কচ্ছেদ বা বারায়াত অনুষ্ঠান পালন করেছেন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর হজবাণী পাঠের মধ্যদিয়ে এ অনুষ্ঠান শুরু হয়।

এ সময় ইরানসহ বিভিন্ন দেশের হাজিরা ‘আমেরিকা ধ্বংস হোক, ইসরাইল নিপাত যাক’ বলে স্লোগান দেয়। মুশরিকদের সঙ্গে সম্পর্কচ্ছেদ বা বারায়াত অনুষ্ঠানে অংশগ্রহণকারী হাজিরা এ সময় পাঁচ ধারা বিশিষ্ট একটি ইশতেহার প্রকাশ করেন।

ওই ইশতেহারে বলা হয়েছে, বায়তুল মুকাদ্দাসকে মুক্ত করা মুসলিম বিশ্বের অবশ্যপালনীয় দায়িত্ব, এই দায়িত্বকে সর্বাগ্রে স্থান দিতে হবে। ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যেকোনো প্রচেষ্টা নিন্দনীয়। একই সঙ্গে মুসলমানদের মধ্যে দ্বন্দ্ব ও বিভেদ সৃষ্টির মার্কিন ও ইসরাইলি ষড়যন্ত্র মোকাবেলায় ঐক্য জোরদারের আহ্বান জানানো হয়েছে।

এছাড়া সাম্রাজ্যবাদীদের মোকাবেলায় মজলুমদের অধিকার রক্ষার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে এবারের ইশতেহারে। এছাড়া, আরাফা ময়দানে আজকের কার্যক্রমের মধ্যে ছিল আরাফার বিশেষ দোয়া পাঠ। দোয়া পাঠের সময় সেখানে এক হৃদয়গ্রাহী পরিবেশ সৃষ্ঠি হয়। এবার ২৫ লাখ মুসলমান পবিত্র হজ পালন করছেন।