ভালুকায় র‌্যাবের অভিযান ০৩ জেএমবি সদস্য আটক

মোঃ নাজমুল ইসলাম, স্টাফ রিপোর্টার :
ময়মনসিংহের ভালুকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ- জেএমবি’র তিন সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশান ব্যাটেলিয়ান-র‌্যাব। বুধবার ভোরে ময়মনসিংহ র‌্যাব-১৪ এক অভিযানে তাদেরকে আটক করে।
আটককৃতরা হলো, ভালুকা উপজেলার মঞ্জুরুল ইসলাম (৪৪), একই উপজেলার রুহুল আমীন তালুকদার তৌফিক (৪২) ও টাঙ্গাইলের সখিপুর উপজেলার আশরাফ খান (৪০)।

র‌্যাব-১৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার জসিম উদ্দিন সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে খবরে র‌্যাবের একটি দল জেলার ভালুকা উপজেলার নলুয়াকুড়ি এলাকার একটি পরিত্যক্ত টিনসেড ঘর থেকে তাদের গ্রেফতার করা হয়। তারা সেখানে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করছিলো। জঙ্গি সদস্যরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় মোঃ মঞ্জুরুল ইসলাম, রুহুল আমীন তালুকদার তৌফিক, আশরাফ খানকে আটক করা হয়। এ এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমান উগ্রবাদী বই ও লিফলেট, বোমা তৈরীর সরঞ্জাম ও মোবাইল উদ্ধার করা হয়। অভিযানের সময় ঘটনাস্থল থেকে অজ্ঞাতনামা আরও ২/৩ জন দৌড়ে পালিয়ে যায় বলেও জানায় র‌্যাব।

র‌্যাব আরও জানায়, গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে, দীর্ঘদিন যাবৎ তারা বিভিন্ন ইসলামি মুফতি যেমন জামিলুদ্দীন, জসীমুদ্দীন রাহমানীসহ প্রভৃতি বক্তার বয়ান শুনত এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্ভুদ্ধ হয়। এবং জেএমবি এর সমর্থক এবং সক্রিয় সদস্য হয়ে উঠে। তারা একই চিন্তা-চেতনার অধিকারী হওয়ায় তাদের মধ্যে একে অপরের সাথে অল্প সময়ের মধ্যে সখ্যতা গড়ে উঠে এবং উগ্রবাদের প্রতি আকৃষ্ট হয়ে নাশকতার প্রতি উদ্ভুদ্ধ হয়।

তাদের বিরুদ্ধে ভালুকা মডেল থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও র‌্যাব-১৪ জানান।