বৃষ্টিভেজা ভোরের আলোয় ঈদের দিন

বৃষ্টিভেজা ঈদের দিন

বৃষ্টিভেজা ভোরকে সঙ্গে করে আজ বুধবার দেশব্যাপী শুরু হয়েছে ঈদ উৎসব। আকাশ ডাকলেও আজ মন ছুটিতেই ছিল। সেটা হলো ঈদের ছুটি। ধর্মীয় আমেজে উৎসাহ–উদ্দীপনা আর পারিবারিক নানা আয়োজনে দিনটি প্রিয়জনদের সঙ্গে উপভোগ করছেন দেশব্যাপী। সকালে বৃষ্টির মধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে ঈদগাহে অনুষ্ঠিত হয়েছে ঈদুল ফিতরের জামাত।

কাল চাঁদ দেখা নিয়ে শেষ মুহূর্তের ঘোষণায় এবার ঈদের প্রস্তুতি নিয়ে মধ্যরাত পর্যন্ত ব্যস্ত ছিল পরিবারগুলো। রাজধানী ঢাকাসহ বড় শহরগুলোকে ফাঁকা করে দিয়ে ঈদ উদ্‌যাপনে বাড়ি ফিরে গেছেন অনেক মানুষ। গত কয়েক দিন ছিল জল, স্থল আর আকাশপথে ঘরমুখী মানুষের ঢল।
ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ গতকাল মঙ্গলবার রাত নয়টার দিকে সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছিলেন, বৃহস্পতিবার উদ্‌যাপিত হবে ঈদুল ফিতর। ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার খবর। প্রথম আলোর ওয়েবসাইট ও ফেসবুক পেজেও অনেক পাঠক ঈদের চাঁদ দেখার খবর জানান। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে শুরু হয় আলোড়ন।

অবশেষে রাত ১১টার দিকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ফের সংবাদ ব্রিফিংয়ে আসেন। তিনি জানান, দেশের আকাশে (মঙ্গলবার) চাঁদ দেখা গেছে। বুধবার সারা দেশে ঈদ উদ্‌যাপিত হবে। অনেকে এর আগে ৩০ রোজা ধরে তারাবির নামাজ আদায় করে ফেলেছিলেন।
এবারের ঈদে বৃষ্টির আভাস ছিল আগে থেকেই। কালও বৃষ্টি মাথায় নিয়ে বিভিন্ন অঞ্চলের মানুষ শহর থেকে গ্রামে ঈদ উদ্‌যাপন করতে গেছেন। আজ ঈদের আনন্দের শুরুতেই ঝমঝম করে বৃষ্টি নেমেছে দেশজুড়ে।