বন্যাদুর্গত ৯০ হাজার পরিবার পাচ্ছে নতুন বাড়ি

বন্যাদুর্গত ৯০ হাজার পরিবার পাচ্ছে নতুন বাড়ি

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: সারাদেশে বন্যাদুর্গত পাঁচ জেলার ৯০ হাজার পরিবারকে উঁচু বাড়িসহ সবজি বাগান করে দেবে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। এর জন্য ১৩ বিলিয়ন ডলারের নতুন প্রকল্প গ্রহণ করেছে সরকারের এ সংস্থাটি।

পিকেএসএফ এর অধীন কয়েকটি এনজিও এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এ কর্মসূচি শেষ হবে। পিকেএসএফ সূত্রে এসব তথ্য জানা গিয়েছে।

সূত্র থেকে জানাযায়, গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) অর্থায়নে ‘এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট-ফ্লাড (ইসিসিপি-ফ্লাড)’ নামের নতুন একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে পিকেএসএফ। কাগজে কলমে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। আগামী দুই মাসের মধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করবে পিকেএসএফ।

প্রকল্পের প্রথম পর্যায়ে দেশের কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা ও জামালপুর এই পাঁচ জেলার ৯০ হাজার পরিবারকে শনাক্ত করা হয়েছে যেখানে অনেকের বাড়িঘর বন্যায় পানিতে তালিয়ে গিয়েছে। এই সব পরিবারের জন্য উঁচু পাকা বাড়ি, বিশুদ্ধ পানির জন্য একটি করে টিউবওয়েল ও এইসব পরিবারের কর্মসংস্থানের জন্য ছাগল পালন ও ছোটখাটো সবজি বাগান করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।