প্রিন্সেস ডায়ানার ২৩তম মৃত্যুবার্ষিকী আজ

Diana, Princess of Wales. Undated photo.

প্রিন্সেস ডায়ানার ২৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ৩১ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি টানেলে বন্ধুসহ ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স চার্লসের প্রথম স্ত্রী ছিলেন ডায়ানা। এদিকে, যুক্তরাজ্যের প্রিন্সেস ডায়ানার ৬০তম জন্মবার্ষিকীতে আগামী বছর কেনসিনটন রাজপ্রাসাদের বাগানে তার মূর্তি স্থাপন করা হবে। মৃত্যুর আগে এই প্রাসাদেই বসবাস করতেন তিনি। তার দুই পুত্র প্রিন্স হ্যারি ও প্রিন্স চার্লসের এক যৌথ বিবৃতিতে এই মূর্তি স্থাপনের ঘোষণা দেওয়া হয়।

প্রিন্সেস ডায়ানার মৃত্যু রহস্য! আগে বলা হয়েছে, প্রিন্সেস ডায়ানা ফ্রান্সে গাড়ি দুর্ঘটনায় মারা যান। তবে এটি নিয়ে তৈরি হয়েছিলো ধুম্রঝাল। দূর্ঘটনাজনিত মৃত্যু নাকি হত্যা এই রহস্য আজও উন্মোচিত হয়নি। প্রিন্সেস অব ওয়েলসের মৃত্যুর ২৩ বছর পরও তার চোখ ধাঁধানো ফ্যাশন, মানবকল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম, প্রণয় আর ‘রহস্যময়’ মৃত্যু আজও মানুষকে টানে।

এবার এই ব্রিটিশ রাজবধূর কাছের বন্ধু ড্যান্স গুরু ডেরেক ডিন মৃত্যুর আগে হওয়া তাদের কথোপকথন প্রকাশ করেছেন। ভালোবেসে বিয়ে করেন প্রিন্স চার্লসকে। ১৯৮১ সালে সারা পৃথিবীর ৭৫০ মিলিয়ন মানুষ উপভোগ করেন এই রাজকীয় বিয়ে। তার পরের বছরের তাদের কোল জুড়ে আসে প্রিন্স উইলিয়াম। এর দুবছর পরই জন্ম প্রিন্স হ্যারির।

মৃত্যুর আগে বন্ধুকে যা বলেছিলেন প্রিন্সেস ডায়ানা ইংলিশ জাতীয় ব্যালেট নাট্যদলের সাবেক পরিচালক ড্যান্স গুরু ডেরেক ডিন বলেন, মারা যাওয়ার কয়েকদিন আগে আমার সঙ্গে দেখা করতে রয়্যাল আলবার্ট হলের সবচেয়ে বড় সোয়ান লেকের স্টেজে আসেন ডায়ানা। কে জানতো এটিই হবে তার দেখা শেষ দেখা ব্যালে নাচ! তিনি আরও বলেন, এরপর আগস্টে দক্ষিণ ফ্রান্সের সেইন্ট-ট্রোপেজে ছুটি কাটাতে যান তিনি। আমার সেখানেও একটা বাসা ছিল এবং আমরা সেখানেও দেখা করার পরিকল্পনা করেছিলাম। মিসরের ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মদ আল ফায়েদের ছেলে দোদি আল ফায়েদের সঙ্গে ডায়ানার সম্পর্কের বিষয়ে ডিন বলেন, দোদির সঙ্গে ডেটিং করতেন তিনি। দোদি তাকে সুখী করতে পেরেছিলেন এবং তাকে বুঝতেনও। তিনি আরও বলেন, পরবর্তী জীবন নিয়ে ডায়ানার ধারণা ছিল খুবই ইতিবাচক। তিনি জানতেন দাতব্য ও শান্তির জন্য কাজ করাই তার মিশন। চার্লসের সঙ্গে ডিভোর্স হওয়ার পর তিনি আরও আত্মবিশ্বাসী হন।