প্রবাসীদের দেশে প্রবেশে কঠোর হতে যাচ্ছে সরকার

প্রবাসীদের দেশে প্রবেশে কঠোর হতে যাচ্ছে সরকার: ওবায়দুল কাদের

ক‌রোনা আক্রান্ত দেশ থে‌কে ফেরার‌ বিষ‌য়ে সরকা‌রের পক্ষ থে‌কে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, করোনা আক্রান্ত দেশগুলো থেকে দেশে না ফেরার জন্য সরকারের পক্ষ থেকে নিরুৎসাহিত করা হচ্ছে। সেটি আরো কঠোরভাবে পদক্ষেপ নেওয়া হচ্ছে সরকা‌রের পক্ষ থে‌কে।

একই সময় তি‌নি আরও ব‌লেন, করোনা নিয়ে আমাদের জনগণের মধ্যে উৎকণ্ঠা আছে, দুশ্চিন্তা আছে। বাংলাদেশে জনবহুল দেশ হওয়ায় ক‌রোনার মতো ভাইরাস ছড়িয়ে পড়লে তার প্রতিক্রিয়া কি হতে পারে আপনারা বুঝ‌তে পার‌ছেন। ইউ‌রোপ, ইরানের মতো দেশ আক্রান্ত হয়ে‌ছে ক‌রোনায়। এ ভাইরা‌সে বিশ্বের ১৪৯টি দেশ আক্রান্ত হয়েছে।

এখন প্রবাসীরাও যদি কঠোর হয়ে দেশে রেমিটেন্স পাঠানো বন্ধ করে দেয় তখন ? মাত্র ১ মাস রেমিটেন্স পাঠানো বন্ধ করে দিলে দেশের অর্থনীতি কোথায় গিয়ে ঠেকবে সেটা কি ভেবে দেখেছেন ?

এমনটা করবেন না। দুই বছর পর পর প্রবাসীরা দেশে যাওয়ার জন্য ছুটি পায়। দেশে যাওয়ার সেই দিনক্ষণটির জন্য অধির ভাবে অপেক্ষায় থাকে প্রতিটা প্রবাসী। মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলতে হয়না। মাথা ব্যাথা ভালো করার চিকিৎসা আছে।

যারা যাচ্ছে তাদের যেতে বাধা দিবেন না। তারা বাংলাদেশে পৌছার পর তাদের সঠিক ভাবে পরিক্ষা করার ব্যাবস্থা করুন। প্রয়োজন হলে তাদের কোয়ারেন্টাইনে রেখে ভালো ভাবে পর্যবেক্ষন করুন এরপর ছেড়ে দিন।

পুনশ্চ: কয়েকদিন আগে আমার পরিচিত একজনের বাবা ৭ বছর পর সৌদি আরব থেকে দেশে যাবে বলে ঠিক করেছিলো। কিন্তু উনার সে আশা পূর্ণ হলোনা। দেশে যাওয়ার ৭ দিন আগেই উনার ইন্তেকাল হয়ে যায়। উনার সন্তান কাঁদতে কাঁদতে বলছিলো, ৭ বছর যাবত আব্বাকে দেখিনা। আর কোনদিন দেখাও হবেনা।