প্রথমবার বিচারকের আসনে ইমরান-কোনাল

ক্ষুদে শিল্পীদের অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে সঙ্গীত বিষয়ক প্রতিযোগিতা ‘এসিআই এক্সট্রা ফান কেক চ্যানেল আই গানের রাজা’। আগামী ২৬ অক্টোবর রংপুরে অডিশনের মাধ্যমে এই প্রতিযোগিতার প্রাথমিক বাছাই শুরু হবে। এরপর পর্যায়ক্রমে অডিশন চলবে রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম এবং সর্বশেষ ঢাকায়।

এ প্রতিযোগতার প্রতিটি বিভাগ থেকে পৃথক অডিশনের মাধ্যমে প্রতিযোগী নির্বাচন করা হবে। এটিতে অংশ নিতে নিবন্ধন শুরু হয়েছে গত ৪ অক্টোবর থেকে। চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ৬ থেকে ১৩ বছর বয়সী শিশুরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। সম্প্রতি চ্যানেল আই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

সাত বিভাগীয় শহরে অডিশন শেষে শুরু হবে ‘গানের রাজা’র গ্র্যান্ড এপিসোড। এই প্রতিযোগিতার শুরু থেকেই বিচারকের দায়িত্ব পালন করবেন হালের জনপ্রিয় দুই সঙ্গীতশিল্পী ইমরান মাহমুদুল ও সোমনূর মনির কোনাল। গ্র্যান্ড অডিশন থেকে বিচারক হিসেবে যোগ দেবেন তারা।

ইমরান ও কোনাল দুজনেই প্রথমবারের মতো কোনো সঙ্গীত প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। এ প্রসঙ্গে ইমরান বলেন, ‘ফান হবে, গান হবে। কোনো রকম চাপ ছাড়া আনন্দের সঙ্গেই দায়িত্বটি পালন করতে চাই। আশা করি  যোগ্য শিল্পী বের করে আনতে পারব।’

অন্যদিকে কণ্ঠশিল্পী কোনাল জানান, ‘এই প্রথম বিচারকের আসনে বসতে যাচ্ছি। আশা করছি, বাচ্চাদের মধ্যে থেকে যোগ্য শিল্পী নির্বাচন করতে পারব। সেখান থেকে আমিও অনেক কিছু শিখতে পারব। অধীর আগ্রহে অপেক্ষা করছি। বন্ধুর মতো বাচ্চাদের সঙ্গী হয়ে থাকব।’

এদিকে আয়োজক পক্ষ জানায়, প্রতিযোগিতার সব কিছুতেই থাকবে ভিন্নতা। শিশুরা পার্কে খেলবে, দোলনাতে চড়বে, খেলতে খেলতে গাইবে, বিচারকরা খেলতে খেলতে শেখাবেন। সারাদেশ থেকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের নানা প্রক্রিয়ায় গ্রুমিং এবং তালিমের মাধ্যমে ৪০টি পর্বের পর ‘গানের রাজা’কে নির্বাচিত করা হবে।

সঙ্গীত বিষয়ক এ প্রতিযোগিতাটি উপস্থাপনা করবেন সুপ্রিয়া প্রতিভা। পরিচালনা করবেন তাহের শিপন। ২০০৮ সাল থেকে ‘ক্ষুদে গানরাজ’ নামে একটি প্রতিযোগিতারও আয়োজন করে চ্যানেল আই। এই প্রতিযোগিতা থেকেই উঠে এসেছিলেন হালের জনপ্রিয় কণ্ঠশিল্পী পড়শী। এবার ‘গানের রাজা’ কোনো পড়শীকে আনতে পারে কিনা তার জন্যই অপেক্ষা।