নিউজিল্যান্ডে প্রতিশোধ শ্রীলঙ্কায় প্রশংসা করছে আইএস

শ্রীলঙ্কায় আত্মঘাতী বোমা হামলায় ২৯০ জনের প্রাণহানির ঘটনায় উল্লাস প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তারা দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বিলাসবহুল হোটেল ও গীর্জায় হামলাকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার প্রতিশোধ হিসেবে দেখছে।

অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপ বলছে এসব তথ্য জানিয়েছে। সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের সমর্থকরা শ্রীলঙ্কায় হামলার প্রশংসা করে হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। আইএস পরিচালিত চ্যানেলে শ্রীলঙ্কায় বিস্ফোরণের বুনো উল্লাস করা হয়েছে। এতে আত্মঘাতী বোমা হামলাকারীদের যেন আল্লাহ কবুল করে নেন সেই প্রার্থনাও করা হয়েছে।

তার দাবি, অনলাইনে এই প্রশংসার দ্বারা বোঝা যাচ্ছে সম্ভবত জঙ্গিগোষ্ঠীটি হামলার দায় নেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। এ ধরনের দাবি নিউজিল্যান্ডে হামলার প্রতিশোধ হিসেবেও করা হতে পারে। আর এটা অনেক পরিকল্পিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের দুটি মসজিদে নারকীয় তাণ্ডব চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করে। হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট। তার বিরুদ্ধে নিউজিল্যান্ডের আদালতে হত্যা মামলা বিচারাধীন রয়েছে।সুত্রঃ বাংলাদেশ জার্নাল।