ত্রিশালবাসীর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার বিশেষ নির্দেশনা

ত্রিশালবাসীর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার বিশেষ নির্দেশনা

প্রিয় ত্রিশালবাসী, আচ্ছালামু আলাইকুম।

আপনারা জানেন, সারা বিশ্বের মত বাংলাদেশও আজ করোনাভাইরাসে আক্রান্ত। আপনাদের একটুখানি সচেতনতাই পারে আমাদের এ দুর্যোগ থেকে রক্ষা করতে। এ বিপদ মোকাবেলায় সরকার নানা পদক্ষেপ গ্রহণ করছে, দিয়েছে নানা নির্দেশনা। সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারব।

১. আমরা যেন জরুরী প্রয়োজন ব্যতীত সবাই নিজ নিজ বাসায় অবস্থান করি।
২. ফার্মেসি, মুদি দোকান ও কাঁচা বাজার ব্যতীত সকল দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখি।
৩. যেকোন জনসমাগমস্থল পরিহার করি। ঘরের বাইরে খেলাধুলা ও আড্ডা দেয়া থেকে বিরত থাকি।
৪. চায়ের দোকানসহ যেকোন স্থানে জনসমাগম না করি।
৫. অকারণে বাজার বা রাস্তাঘাটে চলাচল না করি।
৬. যাতায়াতের ক্ষেত্রে গণপরিবহন ব্যবহার থেকে বিরত থাকি। কারণ ত্রিশালসহ সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ করা হয়েছে। এছাড়াও নসিমন, করিমন, অটোরিকশা, সিএনজি জাতীয় পরিবহনে যাত্রী পরিবহন নিষিদ্ধ করা হয়েছে তবে পণ্য পরিবহন করা যাবে।
৭. করোনাভাইরাস সচেতনতায় সকল বিধিনিষেধ মেনে চলি।
৮. আপনার আশেপাশে সম্প্রতি বিদেশফেরত কেহ থাকলে তার ও তার পরিবারের হোম কোয়ারান্টাইন নিশ্চিত করতে সহায়তা করুন। স্থানীয় জনপ্রতিনিধি, ইউএনও, থানাকে অবহিত করুন।
৯. বিদেশফেরত কেহ বা তার পরিবারের কেহ অসুস্থ হলে আতংকিত না হয়ে করোনা বিষয়ক হটলাইনে যোগাযোগ করুন।
১০. সিজনাল জ্বর, ঠান্ডা, হাঁচি, কাশি ও অন্যান্য সামান্য শারীরিক অসুস্থতার জন্য হাসপাতালে না গিয়ে টেলিমেডিসিন সুবিধা নিন। ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর নম্বর 01730324529।
১১. আতংকিত হয়ে প্রয়োজনের তুলনায় অধিক কেনাকাটা করবেন না। দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে। দেশে সকল পন্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। কোথাও পন্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটলে আমাদের জানান। ত্রিশালে প্রত্যেকটি বাজারে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে।
১২. নিজেদের বাড়ি ও তার চারিপাশ যথাসম্ভব পরিস্কার পরিচ্ছন্ন রাখি। সম্ভব হলে জীবানুনাশক ব্যবহার করি।
১৩. যেহেতু সংক্রমণ থেকে রক্ষা পেতে এখনো কোন ভ্যাক্সিন আবিস্কৃত হয় নি তাই সচেতনতাই আমাদের এ দুর্যোগ থেকে রক্ষা করতে পারবে।
১৪. সামাজিক দূরত্ব বজায় রাখি। বার বার সাবান দিয়ে হাত ধুই। হাত দিয়ে মুখ, নাক ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকি। হাঁচি বা কাশির সময় রুমাল বা টিস্যু ব্যবহার করি।
১৫. স্বাস্থ সম্মত ও পুষ্টিকর খাবার গ্রহণ করি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করি।
১৬. যেকোন গুজব থেকে দূরে থাকব। গুজবকারীর বিরুদ্ধে নিকটস্থ থানায় তথ্য প্রদান করুন।
১৭. সরকারি সাহায্যের পাশাপাশি সমাজের বিত্তশালী ও সামর্থবানদের তাদের আশেপাশের সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাড়ানোর জন্য অনুরোধ করা হল।

সরকারের সকল নির্দেশনা সঠিকভাবে মেনে চলি। সরকার, জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনের কোন নির্দেশনা অমান্য করলে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পুলিশ বিভাগ, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, স্বেচ্ছাসেবকসহ সকলের সম্মিলিত অবদানে আমরা এ দুর্যোগ থেকে নিশ্চয়ই রক্ষা পাব। সকলের সহযোগিতা কামনা করছি।

আমরা নিজেরা ভালো থাকি, অপরকেও ভালো রাখি।

যেকোন যৌক্তিক প্রয়োজনে
Uno Trishal:          01733373332
AC Land Trishal:  01733373333
Trishal Thana:      01713373433
UHC Trishal:         01915434555

মোস্তাফিজুর রহমান
উপজেলা নির্বাহী অফিসার
ত্রিশাল, ময়মনসিংহ।