ত্রাণপ্রার্থীদের তালিকায় বিশ্বের শীর্ষ ধনী ফুটবলার নেইমারের নাম

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকার উপরের দিকে উঠে এসেছে ফুটবলের দেশ ব্রাজিল। ইতোমধ্যে দেশটিতে সাড়ে ৬ লাখের কাছাকাছি মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। এছাড়া ৩৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়ায় মৃতের হিসেবেও তৃতীয় স্থানে উঠে এসেছে দেশটি।

বিশ্বের অন্যান্য দেশের মতো ব্রাজিলেও ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। এবার সেই ত্রাণপ্রার্থীদের তালিকায় দেখা গেলো বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ফুটবলার নেইমার দস সান্তোসের নাম। চমকে যাওয়ার মতো ঘটনাটি আসলেই ঘটেছে।

কারা যেন নেইমারের নাম, জন্মতারিখ আর আইডি নাম্বার দিয়ে করোনা ক্ষতিগ্রস্ত হিসেবে ত্রাণের জন্য আবেদন করেন। এমনকি প্রাথমিকভাবে সে আবেদন মঞ্জুরও করা হয়। অবশ্য পরে যাচাই-বাছাই করে সেই নাম তালিকা থেকে বাদ দেয়া হয়। দেশটির স্থানীয় অনলাইন গণমাধ্যম ইউওএল’র সংবাদে এমন তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা মহামারীর কারণে আয়-রোজগারের পথ বন্ধ হয়ে গেছে বেসরকারি খাতে পরিচ্ছন্নতা কর্মী বা বাবুর্চির কাজ করেন এমন অনেক নিম্নবিত্ত মানুষ। তাদের জন্যই জরুরি ভিত্তিতে ৫০০ রিয়াল অর্থ সহায়তার উদ্যোগ নেয় ব্রাজিল সরকার। সেই তালিকায়ই উঠে যায় নেইমারের নাম।

এ বিষয়ে অবশ্য তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি নেইমারের তার মুখপাত্র। তবে ‘নেইমার যে এই আবেদন করেননি সেটি তো নিশ্চিত’ উল্লেখ করে তিনি বলেন, ‘কে (আবেদনটি) করেছে সেটিও আমরা জানি না।