তুলে নেয়া হলো সৌদি আরবের কারফিউ

তুলে নেয়া হলো সৌদি আরবের কারফি
তুলে নেয়া হলো সৌদি আরবের কারফি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোখার জন্য দীর্ঘদিন ধরে চলা কারফিউ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। রবিবার থেকেই এই নির্দেশনা কার্যকর করার কথা জানিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, রবিবার সকাল ৬ টা থেকে দেশের সমস্ত অঞ্চল থেকে কারফিউ তুলে নেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক দেশে স্বাভাবিক জীবনযাত্রা শুরু করা হবে, চালু করা হবে সব ধরনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম। সব ক্ষেত্রেই করোনাভাইরাস থেকে রক্ষা পেতে প্রতিরোধমূলক এবং সতর্কতামূলক ব্যবস্থা অবলম্বন করা হবে।

তবে ওমরাহ হজ, ভ্রমণ ভিসা, বিদেশ থেকে আসা বা দেশ থেকে বিদেশে যাওয়াসহ সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।

কারফিউ তুলে নিলেও জনসাধারণকে সামাজিক দূরত্ব মেনে, মাস্ক পরে বা নাক-মুখ ঢেকে চলাফেলার জন্য আহ্বান জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, কোনো জনসমাবেশ ৫০ জনের বেশি হবে না। আর স্বাস্থ্য কর্তৃপক্ষের বেধে দেওয়া নির্দেশনা মেনে নাগরিকদের চলাফেলা করতে হবে।

উল্লেখ্য, মধ্য প্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিক শীর্ষে সৌদি আরব। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ছুঁই ছুঁই। মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন।

আক্রান্তে বৈশ্বিক তালিকায় সৌদি আরবের অবস্থান ষোলোতম; তাদের পরেই রয়েছে বাংলাদেশ।