জয় দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শুরু,প্রথমেই বাঘের শিকার দক্ষিণ আফ্রিকা


বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হয়। আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ মিশন শুরু হল বাংলাদেশের। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

টস জিতে প্রথমে ফিল্ডিং করে দক্ষিণ আফ্রিকা। ফলে আগে ব্যাটিং করে বাংলাদেশ। ৫০ ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান সংগ্রহ করে বাংলাদেশ। ফলে দক্ষিণ আফ্রিকাকে ৩৩১ রানের টার্গেট দেয় বাংলাদেশ।
জবাবে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা। ৫০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ৩০৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ফলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ২১ রানে ব্যবধানে বিশাল জয় পায় বাংলাদেশ।

শুরুতেই মিরাজের বলে মুশফিকের ঢিলে রান আউট হন ডি কক। পরে মার্করামকে বোল্ট আউট করেন সাকিব আল হাসান। পরে ফাফ ডু প্লেসিসকে আউট করেন মেহেদি হাসান মিরাজ। পরে ভয়ঙ্কর ডেভিড মিলারকে আউট করেন মুস্তাফিজ। পরে ভ্যান ডার ডুসেনকে আউট করেন সাইফুদ্দিন। পরে সাইফুদ্দিনের বলে সাকিবের ক্যাচে সাজঘরে ফিরেন আন্ডিল ফেলহুকওয়ে। পরে আবারো উইকেট পান মুস্তাফিজ। ফেরান মরিসকে। পরে ডুমিনিকে আউট করেন মুস্তাফিজ।

এর আগে শুরুতেই ব্যাটিংয়ে নেমে ২৯ বলে ১৬ করে আউট হন তামিম ইকবাল। পরে হাফসেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়েও পারেনি সৌম্য সরকার। ৩০ বলে ৪২ রান করে আউট হন এই ব্যাটসম্যান। পরে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ৮৪ বলে ৭৫ রান করে আউট হন সাকিব। পরে ৮০ বলে ৭৮ রান করে আউট হন মুশফিক। ২১ বলে ২১ রান করে আউট হন মিথুন। পরে ২০ বলে ২৬ রান করে আউট হন মোসাদ্দেক। মাহমুদুল্লাহ ৩৩ বলে ৪৬ ও মিরাজ ৩ বলে ৫ রানে অপরাজিত থাকেন।

এদিকে,  দ্রুততম অলরাউন্ডার হিসাবে ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেটের মালিক হলেন সাকিব আল হাসান। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মার্করামের উইকেট তুলে নিয়ে এই রেকর্ড গড়েন সাকিব। সাকিবের আগে ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেট শিকার করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি অলরাউন্ডার সনাৎ জয়াসুরিয়া, পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং আফ্রিদির স্বদেশি আব্দুর রাজ্জাক।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই খেলতে নেমে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে তিন ফরম্যাটের খেলায় ১১ হাজার রান করে রেকর্ড গড়লেন সাকিব আল হাসান। তার আগে এ রেকর্ড করেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল।

এটি শুধু বিশ্বকাপেই নয়, বাংলাদেশের ওয়ানডে ইতিহাসেই সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড। এর আগে ওয়ানতে টাইগারদের সর্বোচ্চ দলীয় স্কোর ছিল ৩২৯। ২০১৫ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটে এই রান করেছিল টাইগাররা। আর বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ দলী স্কোর ছিল ৩২২। ২০১৫ সালের আসরে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে এই সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ।Banglar-khobor