জাককানইবিতে চলছে ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি

এস.এম.জামাল উদ্দিন শামীম,ময়মনসিংহঃ “মুজিববর্ষের আহ্বান, তিনটি করে গাছ লাগান” শ্লোগানকে সামনে রেখে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের তিন মাস ব্যাপী “বৃক্ষরোপণ” কর্মসূচি বাস্তবায়ন চলছে।আমাদের সবুজ ঘেরা প্রিয় মাতৃভূমি এনভায়রনমেন্টাল পারফরম্যান্স ইনডেক্সে ১৬২তম অবস্থানে আছে ১৮০ টি দেশের মধ্যে।

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের “বৃক্ষরোপণ ” কর্মসূচি বাস্তবায়নে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ রাকিবুল হাসান রাকিব এর অনুপ্রেরণায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মী ”বনু রাশিদা মীম” বৃক্ষ রোপণ করেছেন। তিনি সোমবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ফলজ,বনজ ও ভেষজ প্রজাতির চারাগাছ রোপণ করেন।
এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচির ব্যাপারে জানতে চাইলে জাককানইবি ছাত্রলীগ কর্মী “বনু রাশিদা মীম” বলেন, “প্রকৃতির শোভা বর্ধনেই নয়— গাছ আমাদের পরিবেশ, জীববৈচিত্র্য এবং মানুষের জীবন বাঁচাতে সহায়তা করে। গাছ থেকে যে পরিমাণ অক্সিজেন আমরা গ্রহণ করি ঠিক সেই পরিমাণ মানুষের শরীর থেকে বের হওয়া কার্বন-ডাই-অক্সাইড শুষে নেয় গাছ। বিশেষজ্ঞদের মতে, আমাদের দেশের আয়তন ও জনসংখ্যানুপাতে ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন কিন্তু বাস্তবে রয়েছে ৮-১০ ভাগ বনভূমি। মানুষের প্রয়োজনে গাছের কথা বলে শেষ করা যাবে না।