গুগলের ট্র্যাকিং বন্ধ করবেন যেভাবে

তথ্য প্রযুক্তিঃআপনি কবে কোথায় , কখন গিয়েছেন, কোন পথে গিয়েছেন এই সব তথ্য ট্র্যাক করছে গুগল। হাঁটা, দৌড়ানো, এমনকি বিমান যাত্রার সময়েও গুগল আপনাকে ট্র্যাক করে। প্রতিদিনের যে কোন মুহূর্তে আপনি আপনার অবস্থান সহজেই গুগল ম্যাপস থেকে দেখে নিতে পারবেন । আপনি চাইলে এই তথ্য নিজে থেকেই ডিলিট করতে পারবেন।

  • কি ভাবে করবেন তা জেনে নিন। 

একটি নির্দিষ্ট সময়ে নিজে থেকেই এই ডেটা ডিলিট হয়ে যাবে।তবে এটা অনেক সময়ের ব্যপার । এই ট্রেকিং ফলে যেমন সুবিধা তেমনি নানা রকম সমস্যাতেও আমাদের পরতে হয়। এতে আপনি না চাইলেও আপনার অবস্থান অন্যের জানা হয়ে যায়। আর পরতে হয় নানা সমস্যায় ।এ সমস্যা থেকে আপনি পরিত্রান পেতে পারেন নিজে থেকেই।আপনার হাতে থাকা মোবাইল থেকে।

অ্যানড্রয়েড, আইওএস ডিভাইস থেকে অটোমেটিক লোকেশন হিস্ট্রি ডিলিট করার অপশন সিলেক্ট করা যাবে।

দেখে নিন কীভাবে?

১। আইফোন অথবা অ্যানড্রয়েড ফোন থেকে গুগল ম্যাপস ওপেন করুন।

২। বা দিকে উপরে তিনটি দাগের মেনু সিলেক্ট করুন।

৩। ‘ইওর টাইমলাইন’ সিলেক্ট করুন।

৪। ডান দিকে উপরে তিন ডট মেনু সিলেক্ট করুন।

৫। ‘সেটিংস ও প্রাইভেসি’ সিলেক্ট করুন।

৬। ‘অটোমেটিকালি ডিলিট লোকেশন হিস্ট্রি’ সিলেক্ট করুন।

৭। এখানে ১৮ মাস অথবা ৩ মাস সিলেক্ট করুন। ১৮ মাস সিলেক্ট করলে ১৮ মাস পরে এই ডেটা নিজে থেকে ডিলিট হবে। ৩ মাস সিলেক্ট করলে তিন মাস এই ডেটা সেভ থাকবে।

একই জায়গা থেকে চাইলে লোকেশন হিস্ট্রি পুরোপুরি বন্ধ করে দেওয়া সম্ভব। সেই ক্ষেত্রে গুগল আপনার লোকেশন হিস্ট্রি ট্র্যাক করবে না। তবে তিন মাস পর পর অটোমেটিক লোকেশন হিস্ট্রি ডিলিট করলে প্রত্যেক তিন মাস পরে গুগল নিজে থেকেই সব লোকেশন ডেটা ডিলিট করে দেবে।