কোন ৫টি কারণে দ্বিতীয়বার প্রেমে পড়বেন?

ত্রিশাল প্রতিদিন ডেস্ক::প্রথম প্রেমেই লেজে-গোবরে হয়ে গিয়েছিলেন। অনেক কষ্টে সেই প্রেম নামক বিড়ম্বনা থেকে মুক্তি মিলেছে। আর শুনতে হবে না প্রেমিক/প্রেমিকার ঘ্যানঘ্যান, একতরফা অভিযোগ, উদয়াস্ত ন্যাগিং। অপনি বন কে চিড়িয়া বনকে বন বন করে ঘুরে বেড়নোর এমন মওকা কখনও পাননি। তার পরে একদিন মনের গোপন কোণে একটা কাঁটা খিঁচ খিঁচ অথবা খচ খচ করতে শুরু করল। রাতে শোওয়ার আগে শুনাপন ছেয়ে যাচ্ছে।

মান্না দে-র গাওয়া যাবতীয় বিরহগান এসে খুলির ভিতরের হার্ড ডিস্ক জ্যাম করে দিচ্ছে। সামনের বাড়ির মেয়েটিকে দেখে, অথবা পাশের ডেস্কের নতুন সহকর্মীর দিকে তাকিয়ে আপনার বার বার মনে পড়ে যাচ্ছে জয় গোস্বামীর সেই অমোঘ লাইন— ‘‘কী হবে অতীত নিয়ে, চলো পুনর্বার প্রেমে পড়ি।’’

প্রেমে পড়ুন। আবার প্রেমে পড়ুন। প্রথম প্রেম থেকে সাবলীলভাবে গড়িয়ে যান দ্বিতীয়টির দিকে। কারণ দ্বিতীয়টি নাকি প্রথমটির চাইতেও মধুর, প্রথমটির চাইতেও রোমাঞ্চকর। কেন? দেখা যাক—

• প্রথম প্রেমের ক্ষেত্রে আপনি ছিলেন অভিজ্ঞতাহীন নাদান। আর এখন আপনার ঝুলিতে বিজ বিজ করছে এক্সপিরিয়েন্স। খেলতে নেমে আর আনাড়িপনার চান্স নেই।

• প্রথমটি চটকে যাওয়ার পরে আপনি ভেবেছিলেন, আর কখনও আসবে না বসন্তদিন। কিন্তু আপনার যৌবননিকুঞ্জে পাখি কা-কা করে উঠতেই যে মহামাত্রাকে আপনি মনের গভীরে টের পেলেন, সেই মাত্রার তুলনা কোথায়?

• প্রথমটি ভেঙে যাওয়ার কারণ বেশিরভাগ ক্ষেত্রেই হয় পারফেকশনের সন্ধান করে ব্যর্থ হওয়া। দ্বিতীয়টিতে সেই সম্ভাবনা কম। কারণ, আপনি হাড়ে হাড়ে জানেন, পারফেকশন বলে কিছুই হয় না।

• প্রথমবারের ব্যর্থতা থেকে নেওয়া শিক্ষা আপনার চোখ ফুটিয়েছে। অতি বড় শত্রুও আপনাকে ‘প্রেমে পড়ে অন্ধ’ বলতে পারবে না।

• যে যে অক্ষমতার কারণে প্রথমটি দাঁড়াল না, সেগুলিকে কাঁচি করেই এসেছে দ্বিতীয় সম্পর্ক। একে রক্ষার ব্যাপারে আপনি যে যত্নবান হবেন, তা নতুন করে বলার কিছু নেই। সুতরাং পুরুষ হোন আর নারীই হোন, দ্বিতীয়টির দাম আপনার কাছে অনেক অনেক বেশি। সুতরাং, হৃদয়ে যতনে রাখুন তাকে।

সব কিছু ভুলে দ্বিতীয়বার প্রেমে পড়ুন।