কাতারে স্পিকারের সাথে প্রবাসী সাংবাদিকদের মতবিনিময়

মোঃআমিনুল ইসলাম:: রাজধানী দোহার শেরাটন হোটেলে পাঁচদিন ব্যাপী inter Parliamentary Union (IPU)এর ১৪০তম সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে যোগ দিতে কাতারে আসেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকারের নেতৃত্বে ২১ সদস্যের একটি প্রতিনিধি দল। এর মধ্যে রয়েছেন ১২ জন সংসদ সদস্য ও ৯জন সংসদ সচিবালয়ের কর্মকর্তা।

সোমবার স্থানীয় সময় দুপুরে শেরাটন লবিতে মাননীয় স্পীকার ও প্রতিনিধি দলের সাথে মতবিনিমিয় করেন কাতারস্থ বাংলাদেশের বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। স্পীকার ও তাঁর দলের সদস্যদের দোহায় স্বাগত জানান সাংবাদিকরা। তাঁরা প্রবাসীদের প্রতিনিধি হিসেবে তাদের নানা সমস্যা স্পীকারকে অবহিত করেন এবং তা সংসদে উত্থাপন করার অনুরোধ জানান।

এ সময় উপস্থিত ছিলেন স্পীকারের সাথে প্রতিনিধি দলে সংসদ সদস্য ছিলেন, হুইপ মাহবুব আরা বেগম গিনি, মনোরাজন শীল গোপাল, মো. আব্দুল লতিফ, অধ্যাপক ড. হাবিবী মিল্লাত, আবদুস সালাম মোর্শেদী, ড. মোহাম্মদ আব্দুস সোবহান মিয়া গোলাপ, মো. আফটাব উদ্দিন সরকার, জুয়েল আরেং, শেখ তন্ময় ও পনির উদ্দিন আহমেদ।কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারা।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও এন টিভি কাতার প্রতিনিধি আমিনুল হক, সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিন ও ডিবিসি নিউজের আমিনুল ইসলাম, বাংলাভিশনের মধ্যপ্রাচ্য প্রতিনিধি গোলাম মাওলা হাজারী ও কাতার প্রতিনিধি ইউসুফ পাটোয়ারী লিংকন, জিটিভির কাতার প্রতিনিধি এম. এ. সালাম, আরটিভির কাতার প্রতিনিধি ই.এম. আকাশ, ৫২বাংলা টিভির কাতার প্রতিনিধি মোশারফ হোসেন জনি, দৈনিক আমাদের সময় এর কাতার প্রতিনিধি কাজী মোহাম্মদ শামীমসহ অন্যান্যরা।

প্রবাসী সাংবাদিকরা বিমানবন্দর হয়রানি সহ ৫ দফা দাবি উত্থাপন করেন স্পিকারের কাছে।১. প্রবাসীদের পরিবার-পরিজনের সার্বিক নিরাপত্তা প্রদান
২. প্রবাসীর সন্তানদের উচ্চ শিক্ষায় বিশেষ কোটা সুবিধা প্রদান।৩. প্রবাসীদের ভোটাধিকার ৪. পাসপোর্টের মেয়াদ ৫ থেকে ১০ বছরের রূপান্তর।৫. বিমান বন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ।

স্পীকার জানান, আই.পি.ইউ’র ১৪০তম সমাবেশের আয়োজক দেশ হিসেবে কাতার সকলের প্রশংসা কুড়িয়েছে।কাতারের সাথে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে শুরা কাউন্সিলের মাননীয় স্পীকার আহমেদ বিন আব্দুল্লাহ বিন যায়েদ আল মাহমুদের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে।রোহিঙ্গা ইস্যু,শান্তি, নিরাপত্তা এবং আইনের শাসনের জন্য শিক্ষার উন্নয়নে প্ল্যাটফর্ম হিসাবে তিনি কথা বলেন।

এ সময় বাংলাদেশের সঙ্গে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, ‘সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।