কাতারে করোনাভাইরাস সনাক্ত

কাতারে আরও চারজন মিলিয়ে ১২ জন করোনায় আক্রান্ত

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: এক কাতারী নাগরীকের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি সনাক্ত করেছে হামাদ মেডিক্যাল কর্তিপক্ষ। সম্প্রতি ইরান থেকে বিশেষ বিমানে কাতারে ফেরত আনা কাতারি নাগরিকদের মধ্যে ৩৬ বছর বয়সী একজন কাতারির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ দেখা গেছে বলে আজ জানিয়েছে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। আপনার আশেপাশে কাতারে কারো শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা গেলে ১৬০০০ নাম্বারে কল করতে আহবান জানিয়েছে এই মন্ত্রণালয়।

কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে যে, এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কাতার সরকার এই করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের সব ব্যাবস্থা ইতিমধ্যে করে রেখেছে।

Coronavirus ভাইরাসে কি কি লক্ষণ দেখা যায়?

প্রায় সব করোনাভাইরাসের লক্ষণগুলো অন্যান্য শ্বাসতন্ত্রের উপরিভাগের ইনফেকশনের মত – নাক দিয়ে সর্দি পড়া, কাশি, গলার মধ্য ব্যাথা হওয়া, এবং, জ্বর হওয়া। বেশির ভাগ ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তি বুঝতে পারেন না, তিনি করোনাভাইরাস, নাকি রাইনোভাইরাস (rhinovirus) দ্বারা আক্রান্ত হয়েছেন।

লক্ষণসমূহ: করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া। এর সঙ্গে সঙ্গে থাকে জ্বর এবং কাশি। অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া। হতে পারে নিউমোনিয়া।

বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।

বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন যে, এ ভাইরাসটি একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে। করোনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়।

হাত ভাল করে সাবান ও গরম পানি দিয়ে ধুয়ে নিন। এলকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার (alcohol-based hand sanitizer) ব্যবহার করা যেতে পারে। আপনার হাত ও আঙ্গুলকে চোখ, নাক ও মুখের কাছাকাছি আনবেন না। আক্রান্ত ব্যক্তি থেকে দূরে অবস্থান করা। পর্যাপ্ত বিশ্রাম নিন। প্রচুর পানি পান করুন।