করোনা প্রতিরোধ মাউথওয়াশ কতটা কার্যকর?

দাঁতের সুরক্ষাসামগ্রী মাউথওয়াশ নিয়ে নতুন করে আলোচনা তৈরি হয়েছে। মাউথওয়াশ করোনা সংক্রমণ রোধে কার্যকর বলে বিশ্ব জুড়ে আলোচনা , এই দাবিকে এক প্রকার স্বীকৃতিও দিচ্ছেন একদল বিজ্ঞানী। জার্নাল অফ ইনফেকশাস ডিজিজ’র এক প্রতিবেদনে এই দাবি করা হয়। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

ওই প্রতিবেদনে বলা হয়, সমীক্ষা বলছে, করোনার সংক্রমণ আটকাতে মুখেই কার্যকর হতে পারে মাউথওয়াশ। কিন্তু বাস্তবে করোনার সঙ্গে প্রত্যক্ষ কোনো সম্পর্ক নেই মাউথওয়াশের। মাউথওয়াশ সরাসরি করোনা প্রতিরোধ করবে এমন দাবি করাও ঠিক নয়। এক্ষেত্রে শুধু সম্ভাবনার কথা উল্লেখ করা যায়।

তবে মাউথওয়াশে মুখ কুলকুচি করলে মুখ গলা পরিষ্কার হয়ে যায়। মুখ ও শ্বাসনালীতে থাকা ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশ হতে পারে। তাই করোনাও দূর হওয়ার সম্ভবনা রয়েছে। এদিকে জার্মানির রাঢ় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, আপার রেসপরটরি ট্র্যাকে করোনা অনেক দ্রুত আক্রমণ করে এবং অনেক বেশি পরিমাণে জমা হয়। সেক্ষেত্রে ওরাল ক্যাভিটি বন্ধ করতে পারলে করোনা সংক্রমণও রোধ করা সম্ভব হবে।

করোনা যে কোষে প্রথম আক্রমণ করে সেই ভেরো-ই-সিক্স কোষে বিজ্ঞানীরা ভাইরাসসহ মাউথ ওয়াশ প্রয়োগ করেন। এতে দেখতে পান, ৮টির মধ্যে তিনটি ভাইরাস ধ্বংস হয়ে যাচ্ছে।

এই গবেষণা দলের একজন টনি মেইস্টার। তিনি বলেন, মাউথওয়াশ দিয়ে স্বাভাবিক নিয়মেই গারগিল করা উচিত। এতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কমবে এমনটা বলা যায় না, কিন্তু মুখে ভাইরাস জমলে তা ধ্বংস হবে।