ওকালতনামায় স্বাক্ষর করতে না দেওয়ায় পাচঁজনকে আইনি নোটিশ


ওকালতনামায় স্বাক্ষর করতে না দেওয়ায় স্বরাষ্ট্র সচিবসহ পাচঁজনকে আইনি নোটিশ পাঠিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। নোটিশে বলা হয়েছে, যদি ৪৮ ঘণ্টার মধ্যে খালেদা জিয়াকে ওকালতনামায় স্বাক্ষর করতে না দেওয়া হয়, তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

মঙ্গলবার খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সাল কামাল রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। স্বরাষ্ট্র সচিব, ঢাকা জেলা প্রশাসক, পুলিশ প্রধান, আইজি প্রিজন ও কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের সুপারেন্টেন্ড বরাবর এ নোটিশ পাঠানো হয়।

এ বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘বেগম জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে আছেন। তাকে ওকালতনামায় স্বাক্ষর করতে দেওয়া হচ্ছে না। ওকালাতনামায় স্বাক্ষর করতে না দেওয়ায় আমরা মামলা পরিচালনার ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে পারছি না।’

তিনি আরও বলেন, ‘সর্বশেষ গত ১৯ জুন বেগম খালেদা জিয়ার কাছে ওকালতনামায় স্বাক্ষর করার জন্য পাঠিয়েছি। কিন্তু তার কাছে আমাদের ওকালতনামা পৌঁছানো হয়নি। এতে করে একজন বন্দীর সাংবিধানিক ও আইনগত অধিকার হরণ করা হচ্ছে।’

‘এ বিষয়ে আমরা কারামহাপরিদর্শক ও বঙ্গবন্ধু শেক মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ভিসির কাছেও লিখিত আবেদন করেছি। কিন্তু কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়ে আইনি নোটিশ পাঠিয়েছি’, যোগ করেন কায়সাল কামাল।