একজন ভালো সাংবাদিক কারও বন্ধু হতে পারেনা!

একজন ভালো সাংবাদিক কারও বন্ধু হতে পারেনা!

পৃথিবীর সবচেয়ে বেশি ঝুকিপূর্ণ ও সম্মান জনক পেশা সাংবাদিক তবে এটা সবার জন্য নয়! আমরা মানুষ শুধু চাওয়া পাওয়া নিয়ে হিসাব করি, সকল শ্রেণী পেশার মানুষেরই রয়েছে না পাওয়ার বেদনা। সাংবাদিকসহ সকল জনসাধারণের সচেতনতার অভাবে বাড়ছে বিভিন্ন জটিলতা। মানুষের অভিযোগের শেষ নেই, সকল পেশার মানুষের মাঝে সমস্যা রয়েছে। সচেতন মহলের দাবি-জনসচেতনতার অভাবে অপরাধমুলক কর্মকান্ড ও বাড়ছে।

স্বাধীনতা যুদ্ধের সময় ১৯৭১ সালে অনেক মা বোনের ইজ্জত দিতে হয়েছে, লাখ লাখ মানুষ শহীদ হয়েছে। শহীদের রক্তের বিনিময়ে লাল সবুজের পতাকা ও স্বাধীনতা পেয়েছি আমরা, কিন্তু বেঈমান ও কিছু দুষ্টু লোকের কারণে মানবতার কল্যাণে কাজ করা কঠিন হয়ে পড়েছে বর্তমান সময়ে! দেশে কয়েক হাজার সংবাদ মাধ্যমের মধ্যে টেলিভিশন, জাতীয় পত্রিকা, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও অনলাইন পোর্টাল সহ বিভিন্ন সংবাদপত্র রয়েছে, সেখানে লক্ষাধিক সংবাদ কর্মী এবং স্টাফ কাজ করছেন।

আইনজীবী, পুলিশ, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ সকল পেশায় কিছু বেঈমান ও দুষ্টু প্রকৃতির লোক থাকে, তারা মানুষের সাথে প্রতারণা করার কারণে প্রকৃত ভালো মানুষের বদনাম হচ্ছে। যারা দেশ ও জাতির কল্যাণে কাজ করছেন, একটু চিন্তা করে দেখেন, তারাই বেশি ক্ষয়ক্ষতির শিকার হচ্ছেন। সর্ব স্থানে বৃদ্ধি পাচ্ছে প্রতারণা, চুরি, ডাকাতি, ছিনতাই, খুন ও ধর্ষণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড।

সাংবাদিক মানে স্বাধীনতা সাংবাদিক মানে স্বাধীন চেত্তা তাই সংগঠন আর সংগঠন, নতুন করে আলাদা ভাবে সাংবাদিকদের নিয়ে সাংবাদিক সংগঠন করেছে কিছু সাংবাদিক কিন্তু তাদের মধ্যে বেশিরভাগ সাংবাদিকের ঐক্যবদ্ধ না থাকার কারণে পিছিয়ে পড়েছেন তারা। একজন অন্যজনের বিরুদ্ধে কাজ করছে বাড়ছে বিবাদ ও শক্রতা। বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিগণ অবহেলিত সাংবাদিক, যে কোনো এলাকায় সংবাদ সংগ্রহ করার কাজে গেলে সংবাদ কর্মীদেরকে অনেকেই প্রশ্ন করেন যে, আপনারা কোন সংগঠনের সদস্য? অনেক সময় সাংবাদিকদের সাথে সাধারণ পাবলিক ও কিছু রাজনৈতিক নেতার হাতাহাতির ঘটনাও ঘটে থাকে।যেকোনো সময় হামলা, মামলার শিকার হতে হয়।

কেউ কেউ নিউজ না করেও সাংবাদিক পরিচয় দিয়ে চাঁদাবাজি করছে! পুলিশ এরই মধ্যে বেশ কয়েক জন কে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়য়েছে! বিশেষ করে সাংবাদিকতা একটি মহান পেশা, সাংবাদিক শব্দ সহজ হলেও এই পেশায় সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে! এখানেই শেষ নয় কোন সাংবাদিক যদি সমাজের অবক্ষয় নিয়ে কোন নিউজ করে সেটা যদি কারো বিরোদ্ধে চলে যায় তাহলে তো কথাই নাই।আবার সেই নিউজকে মিথ্যা মানহানি মূলক বলে পাল্টা নিউজ করে থাকে।অর্থলোভী সমাজের বিবেক বলে কিছু সংবাদ কর্মীর আছে যারা কিছু টাকার বিনিময়ে করে থাকে।

এখনো অনেক সৎ নিষ্ঠাবান সংবাদ কর্মীর দেখা পাবেন যাদের দিন চলে না।কেন বলতে পরেন আমি পারি ,কারণ তারা করো তেল মারা নিউজ করে সন্ধ্যার পর হাত পাততে বিবেকে বাধে।এরা অনেক সত্য এড়িয়ে যায় নিজের সম্মান রক্ষা করার জন্য।কারণ আজ লিখলে কাল কেউ পাশে থাকে না।

আর এই পেশায় দেশ ও জাতির সম্পর্কে সকল বিষয়ে জানতে সাংবাদিকতার আদর্শলিপি পড়তে হয়, সরকারি নিয়ম নীতি মানতে হয়। “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক দেশ ও জাতির বিবেক। ঝুঁকিপূর্ণ জেনেও সাংবাদিকরা দেশ ও জাতির কল্যাণে পেশাগত দায়িত্ব পালন করছেন। একটি ভুল হলে সাংবাদিকদের উপর হামলা, মামলা করা হয়,এমনকি হত্যার শিকার হন সাংবাদিক। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে সবাইকে বলা হয় সাংবাদিকদের সহযোগিতা করবেন, কিন্তু তার উল্টো দেখা যায়। পুলিশ কি কখনো সাংবাদিকদের বন্ধু হতে পেরেছেন ? কেউ কি খবর নিয়েছেন যে, সাংবাদিকরা কেমন আছেন? সাংবাদিকরাই আজকাল বেশি কষ্টে আছেন।

জনগণের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেও এর বিনিময় কি পাচ্ছেন সাংবাদিকরা? নির্যাতনের শিকার হচ্ছেন অনেক সাংবাদিক। বিভিন্ন হয়রানি মূলক মামলার শিকার হচ্ছেন অনেকেই। বাংলাদেশে বর্তমানে প্রায় ১৮ কোটি জনগন, তুলনামূলক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকের সংখ্যায় অনেক কম, যারা মানুষের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। “পুলিশ, সাংবাদিক, আইনজীবি ও জনপ্রতিনিধিগণ, এই চারটি শব্দের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক”।

অভিমত সাংবাদিক হতে চাইলে তা হওয়া অনেক কঠিন কাজ, নিউজ না করেই কার্ড গলায় ঝুঁলিয়ে অনেকেই পরিচয় দেন যে, আমি সাংবাদিক! ভুল ধরার মানুষ অনেক আছেন, কিন্তু কাজে তারা অকেজো। সাংবাদিকতা করতে সাংবাদিকতার আদর্শলিপিসহ বেশি বেশি বই পড়তে হয়, তারপর সংবাদ সংগ্রহ করে সেই সংবাদ পরিবেশন করা অনেক কঠিন! মুখে বড় বড় কথা,কাজের বেলায় নেই । সবার সাংবাদিকতার আদর্শলিপি বই পড়া জরুরি, এই বইটিতে বেশিরভাগ শব্দ আছে যা সাংবাদিকদের জানা দরকার।আমরা যারা সাংবাদিকতা করি আমাদের প্রয়োজন সবার সাথে সংঘ বদ্ধ হয়ে কাজ করা তাহলেই জাতি আমাদের কাছে কিছু পেতে পারে। প্রকৃত অর্থে একজন সৎ আদর্শ নীতিবান সাংবাদিক কখনই কারো বন্ধু হতে পারেনা!

মো: নাজমুল ইসলাম।
স্টাফ রিপোর্টার, ত্রিশাল প্রতিদিন।