ইতালি বিমানবন্দর থেকে ফেরত পাঠিয়েছে ১৬৭ বাংলাদেশি

ইতালির রোমের ফিউমিসিনো ও মিলানের মালপেনসা বিমানবন্দরে অবতরণ করা ১৮২ বাংলাদেশির মধ্যে ১৬৭ জনকে ফেরত পাঠিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার ভোররাতে কাতার এয়ারওয়েজের একটি বিমান তাদের নিয়ে ফিরে আসবে।

বুধবার দুটি ভিন্ন ফ্লাইটে এই দুই বিমানবন্দরে অবতরণ করা হলে তাদের নামতে না দিয়ে ফেরত পাঠানো হয়। ফ্লাইটে এক বাংলাদেশি নারী সন্তানসম্ভাবা থাকায় তাকে ফেরত না পাঠিয়ে অ্যাম্বুলেন্স ডেকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়।

ইতালির রোম দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. আরফানুল হক এ তথ্য জানান। কাতার এয়ারওয়েজ সূত্র জানায়, শুক্রবার ভোররাতে ১৬৭ বাংলাদেশিকে নিয়ে ফিরে আসবে কাতার এয়ারওয়েজের একটি বিমান।

বুধবার ইতালির স্থানীয় গণমাধ্যম আইএল মেসেজারোর এক প্রতিবেদনে বলা হয়, রোমের ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করার পর সেখান থেকে ১২৫ বাংলাদেশিকে নামতে দেওয়া হয়নি। প্রতিবেদনে আরও বলা হয়, ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, কাতার এয়ারওয়েজের ওই বিমানের ১৬৭ বাংলাদেশি আরোহী ইতালিতে প্রবেশ করতে পারবে না। এমনকি বিমানবন্দরে বিমানের ভেতর থেকেও তারা নামতে পারবেন না।

তবে কাতার এয়ারওয়েজের ফ্লাইটটিতে থাকা অন্যান্য দেশের ৮০ যাত্রীর নামার অনুমতি মিলেছে। বিমানবন্দরে তাদের করোনার নমুনা পরীক্ষা শেষে কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত সোমবার ঢাকা থেকে রোম যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটের ২১ যাত্রীর করোনা পজিটিভ শনাক্ত হন। এর আগে যাওয়া বিশেষ ফ্লাইটেরও ১৮ যাত্রী পজিটিভ শনাক্ত হন।