আজ প্রতিপক্ষ শ্রীলঙ্কা জয়ে লক্ষ্য দু-দলেই

বিশ্বকাপে উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে যাওয়া বাংলাদেশের প্রতিপক্ষ আজ শ্রীলঙ্কা। শক্তিধর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ জয়ে মিশন শুরু করা টাইগাররা পরের ম্যাচে হারের আগে কাঁপিয়ে দিয়েছিল গতবারের রানার্সআপ নিউজিল্যান্ডকেও। কিন্তু বহুল আলোচিত তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় হারের পর মাশরাফি বাহিনীর জন্য আজকের ম্যাচটা ঘুরে দাঁড়ানোর লড়াই। স্বরূপে ফিরে দেখিয়ে দেয়ার সুযোগ, লাল-সবুজের দেশ আছে কক্ষপথেই। র‌্যাঙ্কিং, শক্তি-সামর্থ্য এবং সাম্প্রতিক নৈপুণ্যের বিচারে শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ। নিদাহাস টি২০ ট্রফি এবং এশিয়া কাপে সাবেক চ্যাম্পিয়নদের টেক্কা দিয়ে ফাইনালে খেলা টাইগাররা আজও সেই ধারা অব্যাহত রাখতে মরিয়া। গত বছর সেপ্টেম্বরে দুবাইয়ে এশিয়া কাপে শেষ দেখায় লঙ্কানদের ¯্রফে উড়িয়ে দিয়েছিল মাশরাফি বিন মর্তুজার দল। চেনা প্রতিপক্ষ। নিজেদের চতুর্থ ম্যাচে দ্বিতীয় জয় তুলে নিয়ে সেমির দৌড়ে টিকে থাকার দারুণ সুযোগ টাইগারদের। ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বৃষ্টির শঙ্কা মাথায় নিয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

১৯৮৬-২০১৮ পর্যন্ত দু’দল মোট ৪৫ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে, যেখানে শ্রীলঙ্কার ৩৬ জয়ের বিপরীতে বাংলাদেশের সাফল্য ৭ বার। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০০৩, ২০০৭ ও ২০১৫ বিশ্বকাপে এ পর্যন্ত তিনবারের দেখায় কখনোই লঙ্কানদের হারাতে পারেনি টাইগাররা। মেলবোর্নে গতবারের হারটা ছিল ৯২ রানে। কিন্তু সেটি পাঁচ বছর আগে। মাঝের সময়টাতে দু’দেশের ক্রিকেটের যাত্রা ছিল দুই দিকে। বাংলাদেশ খেলেছে দুর্দান্ত কিছু ম্যাচ। সিরিজ জিতেছে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। উঠেছে দুটি টুর্নামেন্ট ও একাধিক সিরিজের ফাইনালে। বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডে ক্যারিবীয়দের হারিয়ে প্রথম কোন ত্রিদেশীয় সিরিজে উড়েছে টাইগারদের পতাকা। অন্যদিকে ঘরে-বাইরে বেসামাল লঙ্কানরা বিধ্বস্ত হয়েছে একের পর এক সিরিজ আর টুর্নামেন্টে। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে বাংলাদেশ সাত আর শ্রীলঙ্কা নয় নম্বরে। বাংলাদেশের সাবেক কোচ চন্দ্রিকা হাতুরুসিংহে দায়িত্ব নেয়ার পর খেলোয়াড়-ম্যানেজমেন্ট দ্বন্দ্বটা হয়ে উঠেছে প্রকট। হঠাৎই অধিনায়ক করা হয়েছে দিমুথ করুণারত্নেকে। অভিজ্ঞদের মধ্য আছেন এ্যাঞ্জেলো ম্যাথুস, উপুল থারাঙ্গা, লাসিথ মালিঙ্গাদের ওপর বিশেষ দৃষ্টি থাকবে। চাপ থাকবে কোচ হাতুরুর উপরও।

আজকের একাদশে তাই পরিবর্তনের আভাস শোনা যাচ্ছে। শ্রীলঙ্কার বিপক্ষে নাকি ব্যাটিং লাইনআপে পরিবর্তন আসছে। নিশ্চয়ই তামিম ইকবালকে বসিয়ে দেয়া হচ্ছে না। যদিও দেশসেরা এই ব্যাটসম্যানের বিশ্বকাপের তিন ম্যাচে সংগ্রহ যৎ সামান্যই (১৬, ২৪, ১৯)। বৈশ্বিক আসরে এখনও তিনি নামের প্রতি সুবিচার করতে পারেননি। হয়ত দল থেকে বাদ পড়তে যাচ্ছেন মোহাম্মদ মিথুন। কেননা তামিমের সমান সংখ্যক ম্যাচে তার সংগ্রহ যথাক্রমে ২১, ২৬, ০। দলীয় সূত্রের আভাস, মিথুনের পরিবর্তে বিশ্বকাপ অভিষেক হতে পারে লিটন দাসের। পেসার রুবেল হোসেনর ঢুকলে কে বাদ পড়েন, সেটিও দেখার অপেক্ষা।