অবশেষে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে পেপ্যাল

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: অবশেষে আগামী ১৯ অক্টোবর বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে অনলাইনে অর্থ স্থানান্তরের সেবা পেপ্যাল। ১৮ অক্টোবর শুরু হতে যাওয়া বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’র দ্বিতীয় দিনে পেপ্যাল সেবার উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ সোমবার (৯ অক্টোবর)এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।

জুনাইদ আহমেদ পলক জানান,‘দীর্ঘদিনের অপেক্ষার শেষ হচ্ছে। এর ফলে পেপ্যাল সুবিধা সোনালী, রূপালী ব্যাংকসহ মোট ৯টি ব্যাংকের প্রায় ১২ হাজার শাখায় পাওয়া যাবে। এতে ফ্রিল্যান্সারদের পাশাপাশি উপকৃত হবেন অনলাইনে লেনদেন করছেন এমন ব্যবহারকারীরা।’

চলতি বছরের এপ্রিল মাসে দেশে পেপ্যাল চালুর জন্য প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন জুনাইদ আহমেদ পলক। সেবাটি বাংলাদেশে দ্রুত শুরুর ব্যাপারে আহ্বান জানান তিনি। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রে পেপ্যালের সদর দফতরে পেপ্যালের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় মে মাসে দেশে পরীক্ষামূলকভাবে পেপ্যালের সেবা (জুম) চালু করে সোনালী ব্যাংক। তবে শুরুতে এতে বৈদেশিক রেমিট্যান্স আহরণ ও বিতরণ কার্যক্রম চালুর কথা বলা হলেও ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ের অর্থ লেনদেনের সুবিধা ছিল না।

পলক জানান, বাংলাদেশে অনেকদিন ধরেই পেপ্যাল সেবাটি চালু করার চেষ্টা হচ্ছিল। আশা করছি এ সেবাটি চালুর ফলে ডিজিটাল বাংলাদেশের সফলতার পালকে আরেকটি মুকুট যুক্ত হবে। এর আগে বাংলাদেশের বাজারে নিজেদের যাচাইসহ নানা ধরনের পরীক্ষা চালিয়ে যাচ্ছিল পেপ্যাল। অবশেষে তারা সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে সেবাটি চালুর ব্যাপারে। এর ফলে ডিজিটাল লেনদেন বাড়বে বলেও উল্লেখ করেন তিনি।