অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ নিজ পদ থেকে সরে দাঁড়ালেন

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ
অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি হেলথ) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ নিজ পদ থেকে সরে দাঁড়ালেন । স্বাস্থ্য খাতের বিভিন্ন দিকে একের পর এক যখন অনিয়ম-দুর্নীতির খবর বেরিয়ে আসছে, তখনেই পদত্যাগ করলেন তিনি।

মঙ্গলবার (২১ জুলাই) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুনের কাছে পদত্যাগপত্র জমা দেন ডিজি হেলথ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান  এ তথ্য নিশ্চিত করে বলেন তবে আমাকে তিনি জানাননি। জনপ্রশাসন মন্ত্রণালয়ে গিয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।’’

গত ১২ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে রিজেন্ট হাসপাতালের সঙ্গে কিভাবে চুক্তি করা হয়েছিল সে মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল।

নোটিশ দেওয়ার পর ৩ দিনের মধ্যে তার জবাব দিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

জবাবে তিনি বলেছিলেন, সাবেক স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের মৌখিক নির্দেশে তিনি এই চুক্তি স্বাক্ষর করেন।

কিন্তু স্বাস্থ্য সেবাবিভাগ থেকে বলা হয়েছে এই জবাব সন্তোষজনক নয়। এ ব্যাপারে তাকে আরো একটি চিঠি পাঠানো হচ্ছে বিশদ ব্যাখ্যা চেয়ে।

এ নিয়ে যখন অধিদপ্তরের সঙ্গে স্বাস্থ্যসেবা বিভাগের টানাপোড়েন চলছে, তখন কেঁচো খুড়তে সাপ বের হলো। দেখা গেলো শুধু চুক্তিই করেননি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক সিএমএসডি’র গুরুত্বপূর্ণ জিনিসপত্র রিজেন্ট হাসপাতালের কাছে হস্তান্তর করেছে, যা যে কোনো আইনের সুস্পষ্ট লঙ্ঘন।